1. admin@channelb24.com : channelb24.com :
  2. s.m.s.journalist.bd@gmail.com : Channel B :
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ১২:১৬ অপরাহ্ন
বিজ্ঞপ্তি :
*** পরিক্ষামূলক সম্প্রচারে ‘চ্যানেল বি’ ***
সর্বশেষ :
নরসিংদী পৌর নির্বাচন : আ’লীগের প্রার্থীর বিশাল মোটরসাইকেল শোডাউন নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে তৃনমূলকে আরো শক্তিশালী করতে হবে : আব্দুল মতিন ভুইয়া নরসিংদী পৌর নির্বাচন: মেয়র পদে আ’লীগের প্রার্থী বদল, আশরাফের স্থলে আমজাদ ফুফুকে নিয়ে ভেগে গেল ভাতিজা, ফিরে এল অন্তঃসত্ত্বা হয়ে! ‘‌‌‌‌স্কোয়াশ’ চাষে কৃষক সামসুলের সফলতা পৌষ সংক্রান্তি সামনে রেখে কমলগঞ্জে বেড়েছে গুড়-নারিকেলের দাম চট্টগ্রামে বিএনপির ৩ নেতাকে বহিষ্কার আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে কাজ করবে জাতীয় পার্টি রাবিতে দেশের প্রথম অফিস অব দি ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স চালু ধর্ষণ মামলার সাক্ষীকে ধর্ষণ, গ্রেপ্তার ২

রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক ৪ ঘন্টা অবরুদ্ধ

  • সর্বশেষ আপডেট : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
  • ৫৭ বার দেখা হয়েছে

গাইবান্ধার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা মহিমাগঞ্জের রংপুর চিনিকলের ৯০ জন শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করার প্রতিবাদে শনিবার সকাল সোয়া নয়টা থেকে বেলা সোয়া একটা পর্যন্ত চার ঘন্টা ব্যবস্থাপনা পরিচালককে তার অফিসে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন শ্রমিক-কর্মচারীরা।

এসময় চিনিকলের অন্যান্য বিভাগের উর্ধতন কর্মকর্তারাও আটকে পড়েন সেখানে। খবর পেয়ে গোবিন্দগঞ্জ থানার একদল পুলিশ এসে সেখানে অবস্থান নেয়। শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভের তীব্রতা বাড়লে সকাল সাড়ে ১১টায় গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আারও কয়েকজন পুলিশসহ এসে উত্তেজিত শ্রমিকদের বুঝিয়ে শান্ত করার চেষ্টা করেন। পরে দুপুর একটায় গাইবান্ধা জেলা প্রশাসক মো. আব্দুল মতিন টেলিফোনে শ্রমিক নেতাদের সাথে কথা বলে দ্রুত এ সমস্যার সমাধানের আশ্বাস দিলে সোয়া একটায় অবরোধ তুলে নেন শ্রমিকরা।

শ্রমিক নেতারা বলেছেন, সরকারি নিয়োগবিধি মেনে করপোরেশনের সদর দপ্তরের প্রতিনিধি সমন্বয়ে গঠিত কমিটির কাছে পরীক্ষা দিয়ে প্রায় একযুগ ধরে চাকরি করছেন এই কানামনা (কাজ নাই, মজুরী নাই) ভিত্তিতে নিয়োজিত শ্রমিক-কর্মচারীরা। সেখানে বছরের শেষ দিনে মৌখিক নির্দেশে কারও চাকরি যেতে পারে না। অন্যায় এ সিদ্ধান্ত শ্রমিকরা কোনভাবেই মেনে নেবে না।

রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালকের কার্যালয়ের সামনে অবরোধ চলাকালে শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা অভিযোগ করে বলেন, গত ২০ ডিসেম্বর বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চীফ অব পার্সোনাল মো. রফিকুল ইসলাম প্রেস রিলিজে স্পষ্ট ঘোষণা দিয়েছেন, আখ মাড়াই স্থগিত হওয়া চিনিকলগুলোর কোন শ্রমিক-কর্মচারীর চাকুরী যাবে না। তাদের বেতনভাতা আগের মতই নিয়মিত প্রদান করা হবে। কিন্তু কোন প্রজ্ঞাপন বা নিয়মনীতির তোয়াক্কা না করে এ চিনিকলের কারখানা বিভাগের ৯০ জন শ্রমিক-কর্মচারীকে ছাঁটাই করা হয়েছে বলে ৩১ ডিসেম্বর মৌখিকভাবে জানিয়ে দেয়া হয়েছে। এটা কেউ মেনে নেবে না।

এদিকে টানা পাঁচ মাস বেতন বকেয়া থাকায় মানবেতর জীবনযাপন করা শ্রমিকরা হঠাৎ চাকুরী হারিয়ে অথই জলে পড়েছেন বলে জানা গেছে। অন্যদিকে শ্রমিকদের চাকুরী না থাকার কারনে চিনিকল কর্তৃপক্ষ এখনও চাষীদের জমি থেকে আখ সংগ্রহ করতে না পারায় ক্ষেতে আখ ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে প্রতিদিন বিপুল অংকের লোকসানে পড়তে বাধ্য হচ্ছেন আখচাষীরা। ইতোমধ্যে অনেক জমির আখ শুকিয়ে যেতে শুরু করেছে। সময় মত আখ কাটতে না পারায় ওই জমিতে অন্য ফসলও আবাদ করতে পারছেন না তারা বলে অভিযোগ করেছেন।

এ ব্যাপারে রংপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. নূরুল কবির জানিয়েছেন, আখ মাড়াই বন্ধ হওয়ায় কারখানায় কোন কাজ না থাকায় কানামনা ভিত্তিক ৯০ জন শ্রমিককে প্রথম পর্যায়ে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। আমি জরুরী কাজে ঢাকায় যাচ্ছি। সেখান থেকে অনুমতি নিয়ে এসে তাদের নিয়োগের জন্য চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© All rights reserved © 2021 Channel B
Theme Customized By BreakingNews